Monday, August 8, 2011

 কোঁকড়া চুল সোজা চুল

Photobucket

কোঁকড়া চুলের মোহময়ী খেলা
কোঁকড়া চুলের সৌন্দর্যই অন্য রকম। একটু অগোছালো করে কাটলেও খারাপ লাগে না দেখতে। স্টেপ ও লেয়ার একসঙ্গে, আনইভেন কাট, শুধু স্টেপকাট কোঁকড়া চুলে মানানসই বেশ।

গোল মুখের সঙ্গে
পেছন থেকে স্টেপটি ইউ শেপ করে কাটলে সামনের দিকটাও একটু ছোট হয়ে যাবে। এ ছাড়া স্ট্রেট লাইভ করেও কাটতে পারেন।

স্কয়ার অথবা পানপাতা চেহারায়
এ ধরনের চেহারায় স্টেপ কাটটি ভালো লাগবে। পেছনের কাটটি ভি শেপ করলে ভালো হয়।

লম্বাটে চেহারায় মানানসই
কানের লতি বরাবর সামনের দিকে ব্যাংগস কাট মানাবে। এ ছাড়া স্টেপ কাটও চলতে পারে। সামনের ব্যাংগসটুকু আয়রন করে নিলে ভিন্ন লুক আসবে। চুল কাটার কাজটি সাত দিন আগে করে নিলেই ভালো হয়। কারণ, চুল সেট হতেও কিছুটা সময় লাগে বৈকি। ঈদের তিন-চার দিন আগে পারলারে গিয়ে হেয়ার ট্রিটমেন্ট, প্রোটিন ট্রিটমেন্ট অথবা হেয়ার স্পা করিয়ে নিতে পারেন। এতে চুলে ঝলমলে ভাব আসবে।

Photobucket

সোজা চুলে কারসাজি
লম্বা সোজা চুলে মানিয়ে যায় অনেক কাটই। এ মুহূর্তে সোজা চুলের সবচেয়ে জনপ্রিয় কাট হচ্ছে ইমু কাট। তবে এটি বেশি মানানসই হবে কিশোরীদের জন্য। যাঁরা কিশোরী বয়সকে পেছনে ফেলে এসেছেন, তাঁদের জন্য আছে লেয়ার ও ভলিউম লেয়ার। যদি একটু আলাদা কিছু করতে চান, তাহলে ইমু ও লেয়ার কাটটি করতে পারেন।

গোল মুখে মানানসই
চুল ঢেকে রাখবে চেহারার দুটি পাশ। গোল মুখের অধিকারীদের এ বিষয় মাথায় রাখতে হবে চুল কাটার সময়। এতে চেহারায় কিছুটা লম্বাটে ভাব আসবে। এ জন্য চিন বা চোয়াল থেকে লেয়ারের কাটটি দেওয়া উচিত। পেছনের অংশের চুল চার কোনাভাবে কাটলে দেখতে ভালো লাগবে। এ ছাড়া এ মুখের ধাঁচে অল অভার লেয়ার করলেও বেশ লাগবে দেখতে।

লম্বাটে মুখের কাট
লম্বাটে মুখে ব্যাংগস ও অ্যাংগেল ফ্রেঞ্চ মানাবে বেশ। পাশাপাশি তো ভলিউম কাট আছেই। চেহারায় লম্বাটে ভাব একটু কমে আসবে। চুলের পেছনের কাটে ভি (তিন কোনা) আকার ছাড়া অন্য যেকোনো কাট ভালো লাগবে।

চার কোনা ও পানপাতা মুখের জন্য
এ ধরনের চেহারার জন্য চুল কাটানোর সময় সতর্ক থাকতে হবে। লেয়ার কাট শুরু হবে চোখ বরাবর অথবা চোয়ালের নিচে থেকে। লেয়ারের সঙ্গে ফ্রন্ট স্টেপ যোগ করতে পারেন। পেছনের কাটটি ভি অথবা ইউ শেপে কাটলে দেখতে মন্দ লাগবে না। এ ছাড়া আনইভেন করে লেয়ার অথবা স্টেপ আকারে কাটলেও চেহারার কিছুটা অংশ ঢাকা থাকবে। এতে দেখতে ভালো লাগবে।

No comments:

Post a Comment