Monday, August 8, 2011

Cotton gauze daradama || গজ কাপড়ের দরদাম

Photobucket


ঈদের আনন্দকে বাড়িয়ে দেয় নতুন পোশাক। অনেকেই তৈরি করা কেনা পোশাকের চেয়ে পছন্দ করেন বানিয়ে নেওয়া পোশাক। কাপড় কিনে ফরমায়েশ করে মনের মতো নকশায় বানিয়ে পোশাক পরতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন বেশি।
মার্কেট ঘুরে দেখা গেছে, শবে বরাতের পরই জমে উঠেছে গজ কাপড়ের দোকান। ঈদের আগেভাগে কেনাকাটা সেরে নিতে ব্যস্ত কর্মজীবী ফারিবা আখতার। গজ কাপড়ের বাজার ঢাকার চাঁদনী চক ঘুরে মনমতো কাপড় কিনলেন। ফারিবা বলেন, ‘নিজের পছন্দমতো কাপড় পরতে গেলে গজ কাপড়ই ভরসা। বর্ষা হলেও গরমের ভাব আছে, তাই সুতি কাপড় কিনলাম। ঈদের জন্য জমকালো পোশাক একটা না থাকলে কি চলে? তাই কিনলাম চিকেনের কাজ করা কাপড়।’
রাজধানীর বসুন্ধরা সিটি শপিং মলের গজ কাপড়ের দোকান ‘নন্দিনী ফ্যাশন’-এর ব্যবস্থাপক মোহাম্মাদ জাহাঙ্গীর আলম বলেন, ‘গরম বেশি বলে সুতি কাপড় বেশি চলছে। ভারতীয় এবং কিছু চীনা প্রিন্টেড গজ কাপড় বিক্রি হচ্ছে। ভারতীয় কাপড়ের বহর আড়াই হাত হয়। তাই জামা বানাতে কাপড় কিছুটা বেশি লাগে। অন্যদিকে চীনা কাপড়ের বহর বেশি হওয়ার কারণে কম কাপড়েই জামা বানানো যাবে।’ এবারের ঈদে কাতান আছে দুই ধরনের, সুতি কাতান আর সিনথেটিক কাতান কাপড়। সুতি কাতান কেনা যাবে গজপ্রতি ৪০০ থেকে ৫০০ টাকা দরে। আর সিনথেটিক কাতান কেনা যাবে ৩৫০ থেকে দুই হাজার টাকা দরে। মূলত দামের এত ফারাক হয় সুতা আর নকশার কারণে। জর্জেট কাপড়ের ওপর জরির কাজ করা কাপড় কেনা যাবে এক হাজার ৬০০ টাকা গজ দরে। অরগেন্ডি কাপড়ের ওপর সুতা আর চুমকির নকশা করা কাপড় কেনা যাবে গজপ্রতি ৪০০ থেকে ৬০০ টাকা দরে। প্রতি গজ জুট কটন কাপড় কেনা যাবে ৪০০ টাকা দরে। মুম্বাই বুটিকসের কাপড় কেনা যাবে গজপ্রতি ৭৫০ টাকা দরে। চুমকির কাজ ছাড়াও উলের কাজ করা বুটিকসের কাপড় কেনা যাবে ৬৫০ থেকে ৯০০ টাকা গজ দরে। সুতির মধ্যে ভারতীয় চিকেন কাপড়ের গজ কেনা যাবে ৪৫০ টাকা দরে। পিওর কাপড়ের ওপর জরির কাজ করা কাপড় কেনা যাবে ৫০০ টাকা গজ দরে। আছে টু-পিস কাপড়। অর্থা ৎ , জামা আর একই রকম ওড়নার কাপড়। পাতলা সুতির ওপর অ্যামব্রয়ডারির কাজ করা জামার কাপড় কেনা যাবে ৬৫০ টাকা গজ দরে। একই ধরনের নকশা করা জর্জেট কাপড়ের ওড়নার গজটাও একই। তবে জামা আর ওড়নার টু-পিস সেট কেনা যাবে দুই হাজার ৬০০ টাকায়।
চাইলে সেলাই ছাড়া থ্রিপিস কিনে পছন্দমতো বানিয়ে নেওয়া যাবে। দেশি ও বিদেশি সেলাই ছাড়া থ্রিপিস কেনা যাবে এক হাজার ৫০০ থেকে আট হাজার টাকার মধ্যে।
দেশি সিল্কের আভিজাত্য সব সময়ই অমলিন থাকে। রাজশাহীর সিল্ক কেনা যাবে গজপ্রতি ২৮০ থেকে ৫০০ টাকা দরে। সিল্কের ওড়না কেনা যাবে ৪০০ থেকে ৬০০ টাকার মধ্যে।

No comments:

Post a Comment